খুলনা, বাংলাদেশ | ১১ কার্তিক, ১৪৩১ | ২৭ অক্টোবর, ২০২৪

Breaking News

  জুলাই-আগস্ট গণহত্যা নিয়ে আজ ফের বসবে ট্রাইব্যুনাল, বেশ কয়েকটি আবেদন করবে প্রসিকিউশন
  মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পে গুলিবিদ্ধ ৩, গ্রেপ্তার ৬

ঋতু পরিবর্তনের সময় যেসব রোগ শিশুদের ভোগাতে পারে!

লাইফ স্টাইল ডেস্ক

অক্টোবর মাস শেষ হতে চলেছে। আর কিছুদিন পরই শীত আসতে যাচ্ছে। যদিও এখনই শীতের আমেজ বুঝতে পারা যাচ্ছে। ঋতু পরিবর্তনের এই সময়ে অনেকেই রোগে ভোগেন বিশেষ করে পরিবারের ছোট সদস্যরা। অনেক শিশু ঋতু পরিবর্তনের সময়ে রোগে কাবু হয়ে যান। তাই এই সময়ে শিশুদের প্রতি বাড়তি যত্ন নিতে বলেন চিকিৎসকরা। এই সময়ে শিশুরা যেসব রোগে ভুগে সে বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যমে কথা বলেছেন শিশু চিকিৎসক সুমন পোদ্দার।

তিনি বলেন, সাধারণত শিশুরা তিন রোগের প্রকোপ সবচেয়ে বেশি ভোগে ঋতু পরিবর্তনের সময়। এর মধ্যে অন্যতম সর্দি-কাশি। শ্বাসজনিত সমস্যা, নিউমোনিয়া, ফুসফুসে সমস্যাও দেখা দেয়। এছাড়া বৃষ্টির পানি থেকে পেটের সংক্রমণ হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। নোংরা পানি থেকে হেপাটাইটিস, টাইফয়েড, জন্ডিস, পেট খারাপের মতো সমস্যা দেখা দিতে পারে। এমনকি এই সময়ে স্ক্রাব টাইফাস ও ডেঙ্গু জ্বরও দেখা দেয়।

সর্দি-কাশি থেকে রক্ষা পেতে: ঋতু পরিবর্তনের সবচেয়ে বেশি দেখা দেয়। তাই বাড়িতে যদি কারও সর্দি-কাশি হয়, তাহলে বাচ্চার কাছে যাবেন না। আর যদি বাচ্চার কাছে যেতেই হয় তাহলে মাস্ক ব্যবহার করুন। একইভাবে, আপনার বাচ্চার যদি সর্দি-কাশি হয়, তাহলে তাকে কয়েকদিন স্কুলে না পাঠানোই ভালো। এতে রোগ জীবাণু অন্য বাচ্চার মধ্যেও ছড়িয়ে যাওয়ার সম্ভবনা থাকে। ছোট থেকেই শিশুর হাত ধুয়ে খাবার খাওয়ার অভ্যাস করুন। এতে সংক্রমণের হাত থেকে রক্ষা পাবে।

পেটের সমস্যা প্রতিরোধে: বৃষ্টির জমে থাকা পানি রোগ জীবাণু ছড়ায়। আর এই মরশুমে পেটের সমস্যা দেখা দেয়। তাই শিশুকে সমসময় ফুটানো কিংবা ফিলটার করা পানি খাওয়ান। কেবল শিশু নয় পরিবারের সবার জন্য নিরাপদ পানি নিশ্চিত করুন। পানি ফুটিয়ে নেওয়ার পরে অবশ্যই তা ছেঁকে নেবেন। এছাড়াও খাবার সব সময় ঢেকে রাখুক।

স্ক্রাব টাইফাসের ঝুঁকি এড়াতে: ঋতু পরিবর্তনের সময়ে একটি বিশেষ পোকার কামড়ে স্ক্রাব টাইফাস ব্যাকটেরিয়া মানবদেহে প্রবেশ করে। এর উপসর্গ হল জ্বর। অবস্থার অবনতি হলে মৃত্যু অবধি হতে পারে। স্ক্রাব টাইফাসের হাত থেকে সন্তানকে সুরক্ষিত রাখতে বাড়ি ও বাড়ির আশেপাশে এলাকা পরিষ্কার রাখুন। আর ঘরের বিছানা ও সোফাও পরিষ্কার রাখতে হবে।

ডেঙ্গু জ্বর থেকে রক্ষা পেতে: বৃষ্টির সময় প্রতিবছর ডেঙ্গু জ্বরের প্রকোপ বেড়ে যায়। বর্তমানে অনেকেই এই জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে আছেন। পরিবারের সদস্যদের ডেঙ্গু জ্বর থেকে রক্ষা করতে সতর্ক হতে হবে। বাড়ির ভেতর এবং আশেপাশে পানি জমতে দেয়া যাবে না। কারণ জমে থাকা পানিতেই ডেঙ্গুর বাহক এডিস মশা জন্ম হয়। তাই সাবধান থাকুন। পরিবারের কোনো সদস্যের জ্বর আসলে শুরু থেকেই চিকিৎসকের পরামর্শ মেনে চলুন।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!